ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

জয়ের রেকর্ড গড়া ব্যাটিংয়ে ফলো-অন এড়াল বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের তৃতীয় দিনের খেলা চলছে। দক্ষিণ আফ্রিকার ৩৬৭ রানের জবাবে ভালো শুরু না পেলেও মাহমুদুল হাসান জয়ের ব্যাটে ভর করে ফলো-অন এড়াতে সমর্থ হয়েছে টাইগাররা। তৃতীয় দিনের প্রথম সেশনে ১ উইকেট হারিয়ে বাংলাদেশ জড়ো করেছে আরও ৮৫ রান।


ক্যারিয়ারের তৃতীয় ম্যাচে দ্বিতীয় অর্ধশতকের দেখা পেয়েছেন জয়। ৪ উইকেটে ৯৮ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। দিনের শুরুতেই আগের দিনের বিকেলে নাইটওয়াচম্যান হিসেবে উইকেটে আসা তাসকিন আহমেদকে হারিয়ে ফেলে টাইগাররা। ৭ নম্বরে উইকেটে আসেন ফর্মে থাকা লিটন দাস। তরুণ ব্যাটার জয়কে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন লিটন। ধৈর্য আর দৃঢ়তার নজির গড়ে জয় ১৭০ বলের মোকাবিলায় তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক। প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০ বল মোকাবিলার রেকর্ড গড়েন। এরপর গড়েছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো বাংলাদেশির সেরা ইনিংসের রেকর্ড।


লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ২৩০ বল মোকাবিলা করে ৮০ রান করেছেন জয়। তার ইনিংসে আছে ৮টি চার ও ১টি ছক্কা। দুইবার জীবন পাওয়া লিটন আছেন অর্ধশতকের দ্বারপ্রান্তে। ৯০ বলে ৪১ রান করেছেন তিনি, ৬টি চার হাঁকিয়ে।


বাংলাদেশ তৃতীয় দিনের প্রথম সেশন শেষ করেছে ৫ উইকেটে ১৮৩ রান নিয়ে। এখনও প্রোটিয়াদের চেয়ে ১৮৪ রানে পিছিয়ে আছে সফরকারীরা।


সংক্ষিপ্ত স্কোর (৩য় দিন, ১ম সেশন শেষে) টস : বাংলাদেশ


দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস : ৩৬৭/১০ (১২১ ওভার) বাভুমা ৯৩, এলগার ৬৭, আরউই ৪১ খালেদ ৯২/৪, মিরাজ ৯৪/৩, এবাদত ৮৬/২


বাংলাদেশ ১ম ইনিংস : ১৮৩/৫ (৭৯ ওভার) জয় ৮০*, লিটন ৪১, শান্ত ৩৮ হার্মার ৭৬/৪, উইলিয়ামস ২১১


১৮৪ রানে পিছিয়ে বাংলাদেশ।

ads

Our Facebook Page